31 C
Dhaka
বুধবার, অক্টোবর ১৬, ২০২৪

শ্যামবাবু’ নামে খ্যাত বাবু শ্যাম শংকর দত্তের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ

নুর আলম(সুমন),গোপালপুর টাঙ্গাইল প্রতিনিধি,
টাঙ্গাইল জেলার ভূঞাপুর উপজেলাধীন ফলদা ইউনিয়নের প্রাক্তন চেয়ারম্যান বিশিষ্ট সমাজসেবক শিক্ষানুরাগী ও সাংস্কৃতিক ব্যক্তিত্ব ‘ফলদার প্রাণপুরুষ শ্যামবাবু’ নামে খ্যাত বাবু শ্যাম শংকর দত্তের ১৪তম মৃত্যুবার্ষিকী আজ। বর্ণাঢ্য জীবনের অধিকারী অসাম্প্রদায়িক প্রগতিশীল চিন্তার ধারক প্রয়াত বাবু শ্যাম শংকর দত্ত দুই মেয়াদে ফলদা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও তিন মেয়াদে ইউপি সদস্য ছিলেন। ফলদার উন্নয়নের রূপকার বাবু শ্যাম শংকর দত্তের প্রত্যক্ষ ও ঐকান্তিক সহযোগিতায় ফলদায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান গড়ে উঠেছে।

তিনি ফলদা আশরাফুল উলুম নেজামিয়া মাদরাসা ও মসজিদের জন্য প্রায় দুই কোটি টাকার জমি দান করে এক উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছিলেন। যার কারণে অত্র এলাকার হিন্দু মুসলমানদের সপ্রীতি ব্যাপক সুদৃঢ় হয়েছে তার নেতৃত্বে। তার জীবন দশায় প্রায় ১ যুগ সময়কাল হাজার হাজার চক্ষু রোগী বিনামূল্যে অপারেশন ও চক্ষু সেবা পেয়েছেন।

১৯৯৬ সালের প্রলয়ঙ্কারী ঘূর্ণিঝড়ের সময়ে গোপালপুর অঞ্চলে তিনি সার্বিক ত্রাণ বিতরণের ব্যবস্থা করেছিলেন। মহান মুক্তিযুদ্ধে তিনি
প্রত্যক্ষ ও পরোক্ষভাবে মুক্তিযুদ্ধের সাথে সম্পৃক্ত ছিলেন। স্বাধীনতা পরবর্তী সময়ে দরিদ্র জনসাধারণের জন্য লংগরখানা খুলে অসহায় মানুষের খাদ্যের ব্যবস্থা করেছিলেন।

তাঁর পরিবারবর্গ প্রয়াত বাবু শ্যাম শংকর দত্তের আত্মার শান্তি কামনায় সকলের আশীর্বাদ চেয়েছেন।

- Advertisment -

সর্বশেষ সংবাদ