31 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

কয়রায় আদিবাসী মুন্ডা সম্প্রদায়ের পাশে ‘গিফট ফর গুড’

কয়রা (খুলনা) প্রতিনিধিঃ
করোনা পরিস্থিতিতে অসহায়, দরিদ্র এবং কর্মহীন হয়ে পড়া পেশাজীবীদের সহযোগিতায় দেশব্যাপী কাজ করে চলেছে সামাজিক সংগঠন ‘গিফট ফর গুড’।

তারই অংশ হিসেবে মঙ্গলবার (২৩ জুন) দুপুরে গিফট ফর গুডের স্বেচ্ছাসেবীরা গিয়েছিলেন খুলনার কয়রা সদর ও উত্তর বেদকাশি এবং তার পার্শবর্তী এলাকায়। সেখানে বসবাস করেন আদিবাসী মুন্ডা সম্প্রদায়। বসবাসকারী ২০০ মুন্ডা পরিবারের পাশে গিয়ে দাঁড়িয়েছে ‘গিফট ফর গুড’। তাদের কাছে পৌঁছে দিয়েছে কয়েকদিনের বাজার সামগ্রী যার মধ্যে অন্তর্গত রয়েছে চাল, ডাল, তেল, আটা, ছোলা, মুড়িসহ নিত্যপ্রয়োজনীয় খাদ্যসামগ্রী।

গিফট ফর গুডের প্রতিষ্ঠাতা ও পরিচালক মিথুন দাস কাব্য বাংলানিউজকে জানান, গিফট ফর গুডের যাত্রা শুরু হয় ২০১৯ সালে। মানুষের ফেলে দেওয়া সামগ্রী, ব্যবহার্য জিনিস থেকে নতুন কিছু তৈরি করে সমাজের ছিন্নমূল মানুষদের মাঝে ছড়িয়ে দেওয়ার লক্ষ্য নিয়েই এ উদ্যোগের শুরু। সঙ্গে জরুরি প্রয়োজনে মানুষকে কীভাবে সাহায্য করা যায় সেটি নিয়েও কাজ করছেন গিফট ফর গুডের একঝাঁক তরুণকর্মী। করোনাকালীন সময়ে ৬ হাজার মানুষকে সহযোগিতা করা হয়েছে।

কয়রার স্থানীয় বাসিন্দা নিরাপদ মুন্ডা বলেন, আম্পানে মুন্ডা সম্প্রদায়ের মানুষদের ঘরবাড়ি বিধ্বস্ত হয়ে গেছে। এসব অসহায় মানুদের কেউ খোঁজ নেয় না। একসময় অনেক জমি থাকলেও এখন তাদের বেশির ভাগই ভূমিহীন। এসব মানুষদের গিফট ফর গুডের পক্ষ থেকে খাদ্রসামগ্রী সহায়তা দেওয়ায় তারা ভীষণ খুশি।

কয়রা-খুলনা

- Advertisment -

সর্বশেষ সংবাদ