31 C
Dhaka
বুধবার, মে ৮, ২০২৪

দালালের খপ্পরে পড়ে প্রতারিত সৌদি প্রবাসী বাংলাদেশি শ্রমিকরা

সৌদি আরবে পাঠানো বাংলাদেশি শ্রমিকদের চুক্তিপত্রের সঙ্গে কাজের মিল থাকছে না। আবাসিক হোটেলে কাজের কথা বলে সুপার মার্কেটের ক্লিনার কিংবা ট্রলি বয়ের কাজ, পেট্রল পাম্পে কাজের কথা বলে কনস্ট্রাকশনের কাজ করিয়ে মাসের পর মাস বেতন না দিয়ে প্রতারণা করে যাচ্ছে দালালদের একটি চক্র। সাত মাসে চার কোম্পানীতে কাজ করেও বেতন ভাতা পান নি এমন ৩০ শ্রমিক আকুতি জানিয়েছেন দেশে ফেরার।

সেখানে থাকা অবস্থাতেই চার পাঁচটি কোম্পানীতে কখনও কনস্ট্রাকশন, কখনও পাইপলাইন, আবার কখনও ক্লিনারের কাজ করতেন তারা। বেতনের অর্ধেক টাকাও পাচ্ছে না প্রবাসীরা। বেতন চাওয়া মারধর করা হয় শ্রমিকদের।
আবার এমনও আছে, অনেক শ্রমিক দেশ থেকে লোভনীয় কাজের কথা বলে নিয়ে গেছে সৌদি আরব সহ বেশ কয়েকটি দেশে।

লোভনীয় বড় কাজ তো দূরের কথা নিয়ে দিনের পর দিন, মাসের পর মাস বসিয়ে রেখেছে এই দালাল চক্র। এক ঘরে অসংখ্য শ্রমিকদের বন্দী করে রেখেছে এমন তথ্যও পাওয়া যায়। এদের ভাষ্য, কাজের কথা বলে নিয়ে এসে কিছুদিন কাজ করিয়ে বন্দী করে রেখে ঠিকমতো খেতেও দেয়না। এরচেয়ে জেলখানা অনেক ভালো।

এদের কয়েকজনের সঙ্গে কথা বলে জানা যায়, টুকটাক কাজ করলেও কথামতো যে কাজ দেয়ার কথা সে কাজ দেয়নি, বেশিরভাগ শ্রমিককে বেকার বসিয়ে রাখছে। বিদেশে পৌঁছে দিয়ে আর যোগাযোগ ও রাখেনি দালালচক্র।

- Advertisment -

সর্বশেষ সংবাদ