31 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

কালী পূজার সাজে প্রস্তুত কয়রার ঐতিহ্যবাহী মঠবাড়ি কালী মন্দির

কামাল হোসেন, কয়রা প্রতিনিধি:
খুলনার কয়রায় মহারাজপুর ইউনিয়নের ঐতিহ্যবাহী বৃহত্তম মঠবাড়ী কালীবাড়ি মন্দিরে আগামী ১০ ডিসেম্বর মঙ্গল বার কালী পূজা উপলক্ষে ইতোমধ্যে সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে বলে পূজা কমিটি সূত্রে জানা যায়।
মঠবাড়ি গ্রামের সনাতন ধর্ম অবলম্বী, প্রতিবছরের ন্যায় এবারও নানা আড়ম্বরের মধ্য দিয়ে আয়োজন করেছে এ পূজা।
হিন্দু পূরাণ মতে কালী দেবী দূর্গারই একটি শক্তি। সংস্কৃত ভাষার ‘কাল’ শব্দ থেকে কালি নামের উৎপত্তি। কালী পূজা হচ্ছে শক্তির পূজা। জগতের সকল অশুভ শক্তিকে পরাজিত করে শুভশক্তির বিজয়ের মধ্যেই রয়েছে কালীপূজার মহাত্ম। কালী দেবী তার ভক্তদের কাছে শ্যামা, আদ্য মা, তারা মা, চামুন্ডি, ভদ্রকালী, দেবী মহামায়া সহ বিভিন্ন নামে পরিচিত।
দুর্গাপূজার মতো কালীপূজাতেও মন্ডপে প্রতিমা নির্মাণ করে পূজা করা হয়। মন্দিরে প্রতিষ্ঠিত প্রতিমায় চক্ষু দান করে কালীপূজা করা হয়। মধ্যরাত্রে তান্ত্রিক পদ্ধতিতে মন্ত্রোচ্চারণের মাধ্যমে পূজা অনুষ্ঠিত হয়। দেবীকে ছিন্নমস্তক সহ বলির পশুর রক্ত, মিষ্টান্ন, অন্ন বা লুচি, নাড়ু উৎসর্গ করা হয়।

পূজা উৎযাপন কমিটির সভাপতি, বিজয় কুমার সানা জানান, দীর্ঘ দিন জাবদ এখানে বাপ দাদরা পূজা করে আসছে, এখন আমরা করি। ইতো মধ্যে সকল প্রস্থুতি সম্পন্ন হয়েছে । প্রতি বছরের ন্যায় এবছরও পূজা উপলক্ষে আয়োজন করা হয়েছে কবিগান, সামাজিক যাত্রা পালা, ধর্মীয় যাত্রা পালা।
মঠবাড়ি পুলিশ ফাড়ির ইনচার্জ বলেন ধর্ম যারযার উৎসব সবার, কালী পূজা উপলক্ষে কোন অনৈতিক কোন কার্যকলাপ না ঘটে সে দিকে কঠোর নজর দারির মধ্যে রাখা হবে। এবং সন্দেহ ভাজন কাউকে দেখলে তাৎক্ষনিক পুলিশের সহযোগিতা নেওয়ার জন্য আহব্বান করেছেন।

- Advertisment -

সর্বশেষ সংবাদ