31 C
Dhaka
বুধবার, অক্টোবর ১৬, ২০২৪

নতুন উদ্যোমে কাজে ফিরছেন নারগিস আক্তার

সরকারি অনুদান দেওয়ার জন্য স্বচ্ছতা ও সর্বোচ্চ পেশাদারির সঙ্গে চলচ্চিত্র বাছাইয়ের কার্যক্রমের অংশ হিসেবে ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’ পুনর্গঠন করা হয়েছে। তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপদেষ্টা মো. নাহিদ ইসলামকে সভাপতি করে মোট ১০ জন সদস্যকে নিয়ে গঠিত করা হয়। সংগঠনে অন্যতম সদস্য হিসেবে রয়েছেন নন্দিত চলচ্চিত্র নির্মাতা ও চিত্রনাট্যকার নারগিস আক্তার।

গেল কয়েক মাস পারিবারিক ও মানসিকভাবে খুব একটা ভালো অবস্থায় ছিলেন না জাতীয় চলচ্চিত্র পুরস্কারজয়ী এই নারী নির্মাতা। প্রায় ১০ মাস আগে স্বামীর মৃত্যুর পর অনেকটা মানসিকভাবে ভেঙ্গে পরেন তিনি। এবার তিনি পুরোদমে কাজে ফিরছেন। তার আগেই পেলেন সুখবর।

এবিষয়ে জানতে তার সাথে যোগাযোগ করা হলে নারগিস আক্তার বলেন, “গেল ১০ মাস ধরে স্বাভাবিক ও পেশাগত জীবন থেকে বিচ্ছিন্ন আছি। আমার নিজের ঘরকে এতোদিন বন্দিশালা মনে হয়েছে। ঠিক এই সময়ে তথ্যমন্ত্রণালয় আমাকে এই কাজ করার সুযোগ দিয়ে বলতে পারেন নতুনভাবে বাঁচার পথ খুলে দিয়েছে। আমি চলচ্চিত্রের লোক আমার ভাবনা ভালোবাসা। চলচ্চিত্রকে ঘিরে। আমি আবার আমার পেশাগত পরিবারে ফিরে যাচ্ছি নতুন উদ্যোম নিয়ে। সবাই আমার জন্য দোয়া করবেন।”
নারগিস আক্তার আরো জানান, খুব শীঘ্রই শুরু করতে যাচ্ছেন ‘জাত’ শিরোনামে নতুন একটি চলচ্চিত্রের কাজ, যার প্রযোজক প্রয়াত চিত্রনায়ক মান্নার স্ত্রী শেলি কাদের। নতুন এই চলচ্চিত্রে অভিনয় করবেন কারা তা আপাতত চমক হিসেবে রাখতে চাচ্ছেন এই নির্মাতা।

সোমবার (৭ অক্টোবর) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের উপসচিব মো. সাইফুল ইসলাম স্বাক্ষরিত এক প্রজ্ঞাপনে এসব তথ্য জানানো হয়। চলচ্চিত্রে সরকারি অনুদান দেওয়ার ক্ষেত্রে স্বচ্ছতা ও সর্বোচ্চ পেশাদারিত্বের সঙ্গে চলচ্চিত্র বাছাইয়ের কার্যক্রমের অংশ হিসেবে ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’ পুনর্গঠন করা হয়েছে। কমিটির সদস্য সচিব হিসেবে আছেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (চলচ্চিত্র)।

কমিটির বাকী সদস্যরা হলেন তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ চলচ্চিত্র উন্নায়ন কর্পোরেশনের (বিএফডিসি) ব্যবস্থাপনা পরিচালক, ঢাকা বিশ্ববিদ্যালয়ের থিয়েটার অ্যান্ড পারফরম্যান্স স্টাডিস বিভাগের শিক্ষক, অভিনেতা ও নির্দেশক আবুল বাশার মো. জিয়াউল হক (তিতাস জিয়া), চলচ্চিত্র নির্মাতা ও প্রযোজক খান শারফুদ্দীন মোহাম্মদ আকরাম (আকরাম খান), রেইনবো চলচ্চিত্র সংসদের সভাপতি আহমেদ মুজতবা জামাল, নির্মাতা ও সম্পাদক সামির আহমেদ ও অভিনেত্রী জাকিয়া বারী মম।

প্রজ্ঞাপনে বলা হয়েছে চলচ্চিত্রশিল্পে মেধা ও সৃজনশীলতাকে উৎসাহিত করা এবং বাংলাদেশের আবহমান সংস্কৃতিকে সমুন্নত রাখার লক্ষ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি পৃষ্ঠপোষকতা ও সহায়তা প্রদানের উদ্দেশ্যে পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র নির্মাণে সরকারি অনুদান প্রদান নীতিমালা-২০২০ (সংশোধিত)’ অনুযায়ী ২০২৪-২৫ অর্থবছরে সরকারি অনুদান প্রদানের লক্ষ্যে প্রাপ্ত প্যাকেজ প্রস্তাবসমূহ পরীক্ষা করে সিদ্ধান্ত প্রদানের জন্য সরকার ‘পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্র অনুদান কমিটি’ পুনর্গঠন করলো।

উল্লেখ্য, ২০০১ সালে ‘মেঘলা আকাশ’ দিয়ে চলচ্চিত্র পরিচালক হিসেবে আত্মপ্রকাশ করেন তিনি। সিনেমাটি ছয়টি বিভাগে জাতীয় চলচ্চিত্র পুরস্কার লাভ করে এবং তিনি শ্রেষ্ঠ চিত্রনাট্যকারের পুরস্কার অর্জন করেন। এছাড়াও তিনি নির্মাণ করেন, ‘চার সতীনের ঘর’, ‘মেঘের কোলে রোদ’, ‘অবুঝ বউ’, ‘পুত্র এখন পয়সাওয়ালা’, ‘পৌষ মাসের পিরীত’ এবং তার নিমার্ণে সবশেষ মুক্তি পাওয়া সিনেমা ‘যৈবতী কন্যার মন’।

- Advertisment -

সর্বশেষ সংবাদ