31 C
Dhaka
বুধবার, অক্টোবর ১৬, ২০২৪

“পর্যটন শান্তির সোপান” প্রতিপাদ্যকে সামনে রেখে কুয়াকাটায় বিশ্ব পর্যটন দিবস পালিত

ইউসুফ ইউহানা, কলাপাড়া প্রতিনিধিঃ সাগরকন্যা খ্যাত পর্যটন নগরী কুয়াকাটায় “পর্যটন শান্তির সোপান” -এ প্রতিপাদ্যকে সামনে রেখে বর্ণাঢ্য শোভাযাত্রাসহ নানা আয়োজনের মধ্যদিয়ে বিশ্ব পর্যটন দিবস পালিত হয়েছে।

শুক্রবার (২৭ সেপ্টেম্বর) সকালে পটুয়াখালী জেলা প্রশাসন, কলাপাড়া উপজেলা প্রশাসন ও কুয়াকাটা পৌরসভার যৌথ আয়োজনে পৌরসভা চত্বর থেকে একটি বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়। শোভাযাত্রাটি মহাসড়ক প্রদক্ষিণ শেষে সৈকতে গিয়ে মিলিত হয়। সেখানে বীচ ক্লিনিং কার্যক্রম শেষে শোভাযাত্রাটি পর্যটন হলিডে হোমস চত্বরে গিয়ে শেষ হয়।
পরে কুয়াকাটা বীচ ম্যানেজমেন্ট কমিটির সদস্য সচিব উপজেলা নির্বাহী অফিসার মো. রবিউল ইসলামের সভাপতিত্বে পর্যটন ইয়ূথ হল রুমে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি ছিলেন পটুয়াখালী জেলা প্রশাসক আবু হাসনাত মোহাম্মদ আরিফীন।
বিশেষ অতিথি ছিলেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও কুয়াকাটা পৌর প্রশাসক কৌশিক আহমেদ, ট্যুরিস্ট পুলিশ কুয়াকাটা রিজিয়নের অতিরিক্ত পুলিশ সুপার আবুল কালাম আজাদ, পটুয়াখালী অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) যাদব সরকার, স্থানীয় সরকার উপ-পরিচালক জুয়েল রানা প্রমুখ। এছাড়াও পর্যটন সংশ্লিষ্ট বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দসহ বিভিন্ন শ্রেণি-পেশার কয়েকশত মানুষ অংশগ্রহণ করে।
সভা শেষে কুয়াকাটা পর্যটন ভিত্তিক ওয়েবসাইট www.kuakata.gov.bd এর উদ্বোধন করা হয়। এই ওয়েবসাইটের মাধ্যমে হোটেল মোটেল রিসোর্ট বুকিংসহ কুয়াকাটার নানা বিষয় জানতে পারবেন পর্যটক-দর্শনার্থীরা। আলোচনা সভায় বক্তারা কুয়াকাটা পর্যটন উন্নয়ন ও শৃঙ্খলা রক্ষা, সেবা এবং নিরাপত্তার বিষয়ে আলোকপাত করেন। এ সময় সকল পর্যটন নির্ভর ব্যবসায়ীদের এ বিষয়ে যার যার স্থান থেকে সহযোগিতার আহ্বান জানান জেলা প্রশাসক।
এদিকে দিবসটি উপলক্ষে প্রতিবছর কুয়াকাটায় বর্ণাঢ্য শোভাযাত্রা ও সাংস্কৃতিক অনুষ্ঠান থাকলেও গ্রামীণ ঐতিহ্য ও সংস্কৃতি ধরে রেখে হাসঁধরা ও সাঁতার প্রতিযোগিতার আয়োজন করে স্বেচ্ছাসেবী সংগঠন কুয়াকাটা বয়েস ক্লাব।
এছাড়া কুয়াকাটা হোটেল-মোটেল এমপ্লয়িজ এসোসিয়েশনের পক্ষ থেকে দিবসটি উপলক্ষে বিভিন্ন জায়গা থেকে আগত পর্যটকদের ফুলেল শুভেচ্ছা জানানো হয়। এতে পর্যটকসহ স্থানীয়দের মাঝে আনন্দ-উচ্ছ্বাস লক্ষ্য করা গেছে।

- Advertisment -

সর্বশেষ সংবাদ