31 C
Dhaka
বৃহস্পতিবার, মে ৯, ২০২৪

যৌবন হারিয়ে ময়লার ভাগাড়ে পরিণত হয়েছে সাতক্ষীরা শহরের প্রাণ সায়ের খাল

ভরা যৌবন নিয়ে ‘প্রাণ সায়ের খাল’ এক সময় সাতক্ষীরা শহরের প্রাণ কেন্দ্র হয়ে প্রবহমান ছিল। কিন্তু যৌবন হারিয়ে সেটা এখন ভাগাড়ে পরিণত হয়েছে। ফেলা হচ্ছে ইচ্ছেমতো ময়লা-আবর্জনা। ফলে দখল আর দূষণে খালটি এখন অস্তিত্ব সংকটে ভুগছে।

১৮৫০ সালের দিকে সাতক্ষীরার জমিদার প্রাণনাথ রায় চৌধুরী নদীপথে ব্যবসা-বাণিজ্যের সুবিধা ও শহরের শ্রীবৃদ্ধির জন্য খালটি খনন করেন। মরিচ্চাপ নদের সঙ্গে বেতনা নদীর সরাসরি যোগাযোগ রক্ষার জন্য সাতক্ষীরা শহরের ওপর দিয়ে ১৪ কিলোমিটার এ খাল খনন করা হয়। খুলনা, বরিশাল, ঢাকা, কলকাতাসহ বিভিন্ন স্থানের সঙ্গে প্রধান যোগাযোগের মাধ্যম ছিল এ খাল। এ খালের মাধ্যমে সহজ হয়ে উঠেছিল জেলার অভ্যন্তরীণ যোগাযোগও। জমিদার প্রাণনাথ রায় চৌধুরীর নাম অনুসারে খালটির নামকরণ করা হয় প্রাণ সায়ের খাল।

তবে যৌবন হারিয়ে খালটি এখন মৃত প্রায় । খালের পাশ দিয়ে যেসব অস্থায়ী দোকানপাট গড়ে উঠেছে সেই সব দোকানের অবশিষ্ট ময়লা এখানে ফেলছে। ফলে ময়লা-আবর্জনায় খাল ভরে গেছে। যার কারণে খালের পানি পচে কালো হয়ে দুর্গন্ধ ছড়াচ্ছে।
আশপাশের বাসিন্দা ছাড়াও বড় বাজারে ব্যবসায়ীসহ অন্য ব্যবসায়ীরা ময়লা ও আবর্জনা ফেলে দুর্গন্ধময় পরিবেশ সৃষ্টি করেছে খালের। এতে সাতক্ষীরা শহরের পরিবেশ অনেক দূষিত হয়ে পড়েছে।

সাতক্ষীরা প্রতিনিধি: মোঃ কামাল উদ্দীন
০৭.০৩.২৪

- Advertisment -

সর্বশেষ সংবাদ