31 C
Dhaka
শুক্রবার, মে ১০, ২০২৪

কয়রা উপজেলার গর্ব ড.ইউ এইচ রুহিনা জেসমিন “খুবির” প্রফেসর পদে যোগদান

কয়রা(খুলনা)প্রতিনিধি :
২০০৪ সালে শিক্ষার্থী হিসেবে খুলনা বিশ্ববিদ্যালয়ের (খুবি) ইংরেজি ডিসিপ্লিনে ভর্তি হন রুহিনা জেসমিন। সেই রুহিনাই এখন প্রফেসর পদে যোগদান করেছেন বিশ্ববিদ্যালয়ের ইংরেজি ডিসিপ্লিনে । সোমবার আপগ্রেডেশানের (গ্রেড-৩) মাধ্যমে তিনি এ পদে যোগদান করেছেন।

তিনি খুলনার কয়রা উপজেলার বামিয়া গ্রামের শিক্ষক মো. আবুল হোসেন ও সবুরা খানমের সর্বকনিষ্ঠ সন্তান এবং একই উপজেলার মাদারবাড়ীয়া গ্রামের বীর মুক্তিযোদ্ধা এস এম গোলাম রব্বানী সানার পুত্রবধূ।

খুবির ইংরেজি ডিসিপ্লিনে ২০০৪ সালে শিক্ষার্থী হিসাবে ভর্তি হন রুহিনা জেসমিন । পরবর্তীতে ২০১২ সালে ওই ডিসিপ্লিনে প্রভাষক হিসেবে যোগদান করেন। তিনি বিশ্ববিদ্যালয়ের সহকারী ছাত্রবিষয়ক পরিচালক এবং অপরাজিতা হলের সহকারী প্রভোস্ট হিসেবেও দায়িত্ব পালন করেন। এছাড়া খুলনা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতির দু’বার নির্বাচিত সদস্য হিসেবে দায়িত্ব পালন করেছেন তিনি।

ড. ইউ এইচ রুহিনা জেসমিন বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা এবং বিশ্বের বিভিন্ন বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত তাঁর প্রকাশনা সমূহের জন্য একজন জেন্ডার গবেষক হিসেবে পরিচিত। তিনি হার্ভাড ও অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ে এফিলিয়েটেড প্রফেসরদের সাথে যৌথভাবে একটি প্রজেক্টে কো-এডিটর হিসেবে কাজ করেছেন। উক্ত প্রজেক্টটি ‘ফিমেল জেনিটাল মিউটিলেশন’ এর উপর লেখা একটি বই খুব শীঘ্রই প্রকাশিত হতে যাচ্ছে। বইটির একটি চ্যাপ্টার লেখক নিজেই। তিনি বিশ্বব্যাংক কর্তৃক আয়োজিত একটি ওয়েব কনফারেন্সে, গ্রীন পার্টি ইউরোপিয়ান পার্লামেন্ট এবং হার্ভার্ড বিশ্ববিদ্যালয় কর্তৃক যৌথভাবে আয়োজিত ওয়েব কনফারেন্সে বক্তা ও আলোচক হিসেবে অংশগ্রহণ করেন।

- Advertisment -

সর্বশেষ সংবাদ