31 C
Dhaka
শুক্রবার, মে ১০, ২০২৪

১৫তম ব্রিক্স শীর্ষ সম্মেলনে যোগ দিতে জোহানেসবার্গে পৌঁছেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা

ব্রিকস সম্মেলনে যোগ দিতে প্রধানমন্ত্রী দক্ষিণ আফ্রিকায় ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার সমন্বয়ে গঠিত এই জোটে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ।বিশ্ব অর্থনীতির এক-চতুর্থাংশের নিয়ন্ত্রণকারী পাঁচ দেশের জোট ব্রিকস এর সম্মেলনে যোগ দিতে দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গে পৌঁছেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
মঙ্গলবার সকাল সাড়ে ১০টায় এমিরেটস এয়ারলাইন্সের একটি নিয়মিত ফ্লাইটে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা পাঁচদিনের এই সফরে রওনা হন। রাতে তারা জোনানেসবার্গে পৌঁছান বলে বাসস জানিয়েছে।
ওআর টাম্বো আন্তর্জাতিক বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে গার্ড অব অনার দেওয়া হয়। এরপর তাকে র‌্যাডিসন ব্লু হোটেল স্যান্ডটনের প্যালেস অফ রেসিডেন্সে মোটর শোভাযাত্রার মাধ্যমে নিয়ে যাওয়া হয়।
দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট ও ব্রিকসের বর্তমান চেয়ার সিরিল রামাফোসার আমন্ত্রণে পঞ্চদশ ব্রিকস শীর্ষ সম্মেলনে যোগ দিতে গেলেন শেখ হাসিনা। স্যান্ডটন কনভেনশন সেন্টারে ২২ থেকে ২৪ অগাস্ট ব্রিকস সম্মেলন হবে।
সম্মেলনে অংশ নেওয়া নেতাদের সঙ্গে শেখ হাসিনার বৈঠকের ইঙ্গিত দিয়ে রোববার পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন বলেছিলেন, “সম্মেলনের ফাঁকে আমরা বেশ কয়েকটি বৈঠক করতে যাচ্ছি। শেষ মুহূর্তে বৈঠকগুলো চূড়ান্ত হওয়ায় এগুলো এখন প্রক্রিয়াধীন।”
ব্রাজিল, রাশিয়া, ভারত, চীন ও দক্ষিণ আফ্রিকার জোটের সম্মেলনে দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্ট সিরিল রামাফোসা, চীনের প্রেসিডেন্ট শি জিনপিং, ব্রাজিলের প্রেসিডেন্ট লুই ইনাসিও লুলা দা সিলভা ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর যোগ দেওয়ার কথা নয়েছে। কোভিড-১৯ মহামারী শুরু হওয়ার পর এবারই প্রথম ব্রিকস সম্মেলন হচ্ছে।
বাসস জানিয়েছে, ২৩ অগাস্ট সকাল ১০টায় র‌্যাডিসন ব্লু হোটেল অ্যান্ড কনভেনশন সেন্টারে ‘বাংলাদেশ ট্রেড অ্যান্ড বিজনেস সামিট’ এ প্রধান অতিথি হিসেবে বক্তব্য দেবেন শেখ হাসিনা।
বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশন (বিএসইসি) ও বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ (বিডা) যৌথভাবে ওই অনুষ্ঠান আয়োজন করেছে।
একই দিন বেলা সাড়ে ১২টায় আফ্রিকার দেশগুলোতে নিযুক্ত বাংলাদেশি রাষ্ট্রদূতদের নিয়ে ‘বাংলাদেশ এনভয় কনফারেন্সে’ বক্তব্য রাখবেন সরকার প্রধান।
বিকালে হোটেল হিলটন স্যান্ডটনে চীনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সঙ্গে শেখ হাসিনার বৈঠক হতে পারে। সন্ধ্যায় শেখ হাসিনা জোহানেসবার্গের গ্যালাঘের এস্টেটে ব্রিকসের বর্তমান চেয়ার ও দক্ষিণ আফ্রিকার প্রেসিডেন্টের আয়োজনে একটি সংস্কৃতিক অনুষ্ঠান ও নৈশভোজে যোগ দেবেন।
পরদিন ‘ব্রিকস-ফ্রেন্ডস অব ব্রিকস লিডার্স ডায়লগ (ব্রিকস- আফ্রিকা আউটরিচ অ্যান্ড দ্য ব্রিকস প্লাস ডায়লগ)-এ ‘নিউ ডেভেলপমেন্ট ব্যাংক অব ব্রিকস’র সদস্য হিসেবে বাংলাদেশের পক্ষে বক্তৃতা দেবেন শেখ হাসিনা। ৭০টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে স্যান্ডটন কনভেনশন সেন্টারে অনুষ্ঠানটি হবে।
ব্রিকস সম্মেলনের ফাঁকে শেখ হাসিনা প্রবাসী বাংলাদেশিদের একটি সভাতেও যোগ দেবেন।
—–
news :

- Advertisment -

সর্বশেষ সংবাদ