31 C
Dhaka
শুক্রবার, মে ১০, ২০২৪

চীনের জাতীয় দিবস উপলক্ষে নির্যাতিত উইঘুর মুসলিম সম্প্রদায়ের জন্য সমান অধিকার দাবি বাংলাদেশের

রাকিব হাসান, মাদারীপুর।

চীনের জিনজিয়াংয়ের মুসলিম উইঘুরদের উপর নির্যাতনের প্রতিবাদ জানিয়ে আজ ০১ অক্টোবর শনিবার দিবসটি পালন করেছে বিবিএসএস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন ।
বিবিএসএস ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের উদ্যোগে এক সাইকেল র্যালী অনুষ্টিত হয়।এতে বিভিন্ন স্কুল কলেজের ছাত্র – ছাত্রী, সাংবাদিক, রাজনৈতিক দলের নেতাকর্মীরা অংশ নেন।
প্রতিবাদ সভায় সভাপতিত্ব করেন সংগঠনের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান তৌফিক আহমেদ তফছির। উক্ত কর্মসূচিতে সংগঠনের মহাসচিব ও গাজী টিভির প্রযোজক শফিকুল ইসলামের পরিচালনায় সংক্ষিপ্ত আলোচনায় অংশ নেন জাতীয় স্বেচ্ছাসেবক পার্টির কেন্দ্রীয় নেতা এমদাদুল হক ছালেক, বাংলাদেশ জাসদের কেন্দ্রীয় নেতা মহিউদ্দিন,বিশিষ্ট সাংবাদিক মুস্তাফিজুর রহমান , জাতীয় পার্টির কেন্দ্রীয় নেতা নাসির উদ্দিন মুন্সী, যুব সংগঠক এম এইস মিল্টন প্রমুখ।
বক্তারা বলেন, আপনারা সবাই অবগত যে জিনজিয়াংয়ে উইঘুরদের বিরুদ্ধে চীন সরকারের পদক্ষেপ জাতিসংঘের গণহত্যা সম্মেলনের সব বিধান লঙ্ঘন করেছে।
সভাপতির বক্তব্যে তৌফিক আহমেদ তফছির বলেন,
আজ ০১ অক্টোবর চীনের জাতীয় দিবস হলেও উইঘুর মুসলিম এবং চীনে বসবাসকারী মুসলিম সম্প্রদায়ের জন্য নয়। উইঘুর মুসলিম সম্প্রদায়ের ওপর চীনা সরকারি বাহিনীর বর্বর কর্মকাণ্ডের বিরুদ্ধে বাংলাদেশ তীব্র নিন্দা ও প্রতিবাদ জানায়। উইঘুর মুসলিমদের ওপর জিনজিয়াং প্রদেশে গুরুতর মানবাধিকার লঙ্ঘনের জন্য চীন দায়ী। চীনের সরকারী বাহিনীর উপর নির্যাতন, দুর্ব্যবহার, জোরপূর্বক চিকিৎসা গর্ভপাত এবং আটকের প্রতিকূল অবস্থা, যৌন ও লিঙ্গ ভিত্তিক সহিংসতার পৃথক ঘটনাগুলির জোরালো অভিযোগ রয়েছে।

চীনা সরকার জিনজিয়াং-এ উইঘুর এবং অন্যান্য জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের বিরুদ্ধে চলমান বিভিন্ন মানবাধিকার লঙ্ঘন করেছে যেগুলোকে প্রায়ই গণহত্যা হিসেবে চিহ্নিত করা হয়। ২০১৪ সাল থেকে, চীনা সরকার, চীনা কমিউনিস্ট পার্টি (সিসিপি) সাধারণ সেক্রেটারি শি জিনপিং-এর প্রশাসনের অধীনে, এমন নীতি অনুসরণ করেছে যা আনুমানিক এক মিলিয়নেরও বেশি তুর্কি মুসলিমকে কোনও আইনি প্রক্রিয়া ছাড়াই আন্তর্জাতিক শিবিরে বন্দী করেছে। ২০১৬ থেকে ২০২১ পর্যন্ত অপারেশনের নেতৃত্বে ছিলেন জিনজিয়াং সিসিপি সেক্রেটারি চেন কোয়ানগুও, যিনি নাটকীয়ভাবে ক্যাম্পের স্কেল এবং পরিধি বাড়িয়েছিলেন। এটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর জাতিগত ও ধর্মীয় সংখ্যালঘুদের সবচেয়ে বড় আকারের আটক। বিশেষজ্ঞরা অনুমান করেছেন যে, ২০১৭ সাল থেকে, প্রায় ষোল হাজার মসজিদ বিধ্বস্ত করা হয়েছে বা ক্ষতিগ্রস্ত হয়েছে, এবং কয়েক লক্ষ শিশুকে তাদের পিতামাতার কাছ থেকে জোরপূর্বক আলাদা করে বোর্ডিং স্কুলে পাঠানো হয়েছে।

চীনা সরকারী পরিসংখ্যান জানিয়েছে যে ২০১৫ থেকে ২০১৮ পর্যন্ত, হোতান ও কাশগরের বেশিরভাগ উইঘুর অঞ্চলে জন্মহার ৬০% -এর বেশি কমেছে। একই সময়ে, সমগ্র দেশের জন্মহার ৯.৬৯% কমেছে.চীনা কর্তৃপক্ষ স্বীকার করেছে যে ২০১৮ সালে জিনজিয়াংয়ে জন্মহার প্রায় এক তৃতীয়াংশ কমেছে, কিন্তু জোরপূর্বক বন্ধ্যাকরণ এবং গণহত্যার রিপোর্ট অস্বীকার করেছে। জিনজিয়াংয়ে জন্মহার ২০১৯ সালে আরও ২৪% কমেছে, যেখানে দেশব্যাপী ৪.২% হ্রাস পেয়েছে।

এই কাজগুলিকে জিনজিয়াং-এর জোরপূর্বক আত্তীকরণ বা জাতিহত্যা বা সাংস্কৃতিক গণহত্যা হিসাবে বর্ণনা করা হয়েছে। উইঘুর মুসলমানদের প্রতিদিন হত্যা ও নির্যাতন করা হয় কিন্তু চীন প্রতি বছর তাদের জাতীয় দিবস উদযাপন করে। আসুন উইঘুর মুসলিম সম্প্রদায়ের জন্য সমান অধিকারের দাবি উত্থাপনের দিন হিসাবে এই দিনটিকেই বেছে নেয়। আমরা বিশ্বের সকল মুসলমানকে তাদের আওয়াজ তুলতে এবং নৃশংস চীনা সরকারের নিপীড়নের বিরুদ্ধে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানাই।

- Advertisment -

সর্বশেষ সংবাদ