31 C
Dhaka
মঙ্গলবার, মে ২১, ২০২৪

কৃষিতে সম্ভাবনার হাত ছানি দিচ্ছে ক্লাইমেট স্মার্ট টেকনিকস

কয়রা(খুলনা)প্রতিনিধি :
খুলনার কয়রা উপজেলায় আমাল ফাউন্ডেশন ও অস্ট্রেলিয়ান এইড এর সহযোগিতায় ক্লাইমেট স্মার্ট টেকনিকস বিষয়ক সেমিনার অনুষ্ঠিত হয়েছে।
মঙ্গলবার (৩০ এপ্রিল) বিকেল সাড়ে ৩ টায় কয়রা মদিনাবাদ দাখিল মাদরাসা’র সভাকক্ষে এ সেমিনার অনুষ্ঠিত হয়।
সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিতি ছিলেন সহকারী উপজেলা শিক্ষা অফিসার মো: ইসলামুল হক মিঠু।বিশেষ অতিথি হিসেবে উপস্হিত ছিলেন প্রজেক্টের ফিল্ড ম্যানেজার আজিজুল হক এবং প্রজেক্ট ট্রেইনার সাধক ঢালী।

উপকূলের নারীদের উপর জলবায়ুগত প্রভাব কমাতে এবং তাদের সামাজিক ও অর্থনৈতিকভাবে সাবলম্বী করতে ২০২৩ সালের আগস্ট মাসে আমাল ফাউন্ডেশন ও অস্ট্রেলিয়ান এইড এর সহযোগিতায় এ প্রকল্প শুরু হয়। যার লক্ষ্য স্থানীয় নারীদের দক্ষতা বৃদ্ধি ও স্মার্ট কৃষি জ্ঞান অর্জনের মাধ্যমে জলবায়ু সহিঞ্চু সম্প্রদায় তৈরী করা। এ প্রকল্পের আওতায় এখন পর্যন্ত ৪০ জন নারী গতানুগতিক ধারার কৃষি চাষাবাদ ছেড়ে স্মার্ট পদ্ধতিতে ২/৩ শতক জমিতে লাউ, কুমড়া, ধুন্দল,বরবটি,করলা, শসা, পুইশাক, ঝিঙে, মরিচ, ঢেড়স ইত্যাদি সবজির চাষাবাদ করে নিজেদের পারিবারিক চাহিদা মিটিয়ে স্হানীয় বাজারে প্রতি মাসে ৫০০/৭০০ টাকার সবজি বিক্রি করে পরিবারে অর্থনৈতিকভাবে অবদান রাখছে। আরোও ২০ জনের স্মার্ট কৃষি জ্ঞান অর্জনের ট্রেইনিং এখনো চলমান। এ প্রকল্পের মাধ্যমে স্হানীয় নারীদের মাঝে কৃষি নিয়ে নতুন আশার সঞ্চার হয়েছে।

- Advertisment -

সর্বশেষ সংবাদ