31 C
Dhaka
রবিবার, মে ৫, ২০২৪

ফজলুল হক স্মৃতি পুরস্কার পেলেন ছটকু আহমেদ ও ইমরুল শাহেদ

বাংলাদেশের চলচ্চিত্র সাংবাদিকতার পথিকৃৎ ও প্রথম চলচ্চিত্র বিষয়ক পত্রিকা ‘সিনেমা’র সম্পাদক এবং বাংলাদেশের প্রথম শিশুতোষ চলচ্চিত্র ‘প্রেসিডেন্ট’ এর পরিচালক ফজলুল হক স্মৃতি পুরস্কার ২০২৩ পেয়েছেন চলচ্চিত্র পরিচালনায় ছটকু আহমেদ এবং চলচ্চিত্র সাংবাদিকতায় ইমরুল শাহেদ।

গতকাল বৃহস্পতিবার (২৬ অক্টোবর) ফজলুল হকের মৃত্যুবার্ষিকী উপলক্ষে এক অনাম্বড়র অনুষ্ঠানের মাধ্যমে এ পুরস্কার দেয়া হয়। ফজলুল হকের স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে ‘ফজলুল হক স্মৃতি কমিটি’ ২০০৪ সাল থেকে এই দিনে ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ দিয়ে আসছে। ঢাকার ওয়েস্টিন হোটেলে আয়োজিত অনুষ্ঠানে অতিথি হিসেবে উপস্থিত ছিলেন অভিনেত্রী সুজাতা, সুচন্দা, চলচ্চিত্র প্রযোজক হাবিবুর রহমান খান, চলচ্চিত্র পরিচালক নাসির উদ্দিন ইউসুফ এবং ফজলুল হকের জ্যেষ্ঠ জামাতা মুকিত মজুমদার বাবু।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ফজলুল হকের জ্যেষ্ঠ কন্যা কেকা ফেরদৌসী। অতিথিরা পুরস্কারপ্রাপ্তদের হাতে সম্মাননা ক্রেস্ট, ২৫ হাজার টাকা করে অর্থমূল্য এবং সার্টিফিকেট তুলে দেন। পুরস্কার প্রদানের পাশাপাশি ফজলুল হককে নিয়ে নির্মিত তথ্যচিত্র ‘সম্মুখপথের যাত্রী’ (দ্যা ফ্রন্টিয়ারম্যান ফজলুল হক) প্রদর্শিত হয়। তথ্যচিত্রটি পরিচালনা করেছেন শহিদুল আলম সাচ্চু।

ইতিমধ্যে ‘ফজলুল হক স্মৃতি পুরস্কার’ পেয়েছেন : সাইদুল আনাম টুটুল এবং ফজল শাহাবুদ্দিন (২০০৪), চাষী নজরুল ইসলাম ও আহমদ জামান চৌধুরী (২০০৫), হুমায়ূন আহমেদ ও রফিকুজ্জামান (২০০৬), সুভাষ দত্ত ও হীরেন দে (২০০৭), গোলাম রাব্বানী বিপ্লব ও আবদুর রহমান (২০০৮), আমজাদ হোসেন ও সৈয়দ শামসুল হক (২০০৯), মোরশেদুল ইসলাম ও চিন্ময় মুৎসুদ্দী (২০১০), ই আর খান ও অনুপম হায়াৎ (২০১১), নাসিরউদ্দিন ইউসুফ ও গোলাম সারোয়ার (২০১২), রাজ্জাক ও রেজানুর রহমান (২০১৩), সৈয়দ সালাহউদ্দিন জাকী ও আরেফিন বাদল (২০১৪), মাসুদ পারভেজ ও শহীদুল হক খান (২০১৫), আজিজুর রহমান ও মোস্তফা জব্বার (২০১৬), আবদুল লতিফ বাচ্চু ও নরেশ ভুঁইয়া (২০১৭), মোস্তফা সরয়ার ফারুকী ও শফিউজ্জামান খান লোদী (২০১৮), কোহিনূর আখতার সুচন্দা ও রাফি হোসেন (২০১৯), আলমগীর ও শামীম আলম দীপেন (২০২০) এবং কাজী হায়াত ও মাজহারুল ইসলাম (২০২১) এবং দেলোয়ার জাহান ঝন্টু ও আবদুল্লাহ জেয়াদ (২০২২)।

- Advertisment -

সর্বশেষ সংবাদ