31 C
Dhaka
শনিবার, এপ্রিল ২৭, ২০২৪

কোম্পানি নিবন্ধনের ব্যয় বাড়ল: আরজেএসসির গেজেট প্রকাশ

কোম্পানি নিবন্ধনসংক্রান্ত ৩৬ ধরনের সরকারি সেবায় ফি দুই থেকে পাঁচ গুণ পর্যন্ত বাড়ানো হয়েছে। এ ছাড়া তিনটি সেবায় নতুন করে ফি আরোপ করা হয়েছে। তবে ২২ ধরনের সেবায় ফি আগের মতোই রাখা হয়েছে। একই সঙ্গে একটি বিশেষ ধরনের সেবার ওপর থেকে ফি দেওয়ার প্রথা বিলুপ্ত করা হয়েছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের আওতায় যৌথ মূলধনি কোম্পানি ও ফার্মগুলোর পরিদপ্তর (আরজেএসসি) তাদের ৬৬ ধরনের সেবা দেওয়ার বিপরীতে আরোপিত ফি হার সম্প্রতি হালনাগাদ করে তা গেজেট আকারে প্রকাশ করা হয়েছে। কোম্পানি নিবন্ধনের আবেদন ফি এক হাজার টাকা থেকে বাড়িয়ে পাঁচ হাজার টাকা করা হয়েছে। ফার্মের নামে ও প্রধান কারবারের স্থানের পরিবর্তন রেকর্ড করার ফি ২০০ থেকে ৫০০ টাকা। ফার্মের রদবদল বা বিলুপ্তি লিপিবদ্ধ করার ফি ৫০০ থেকে বাড়িয়ে এক হাজার টাকা করা হয়েছে। ভুল সংশোধন ফি ২০০ থেকে বাড়িয়ে ৫০০ টাকা করা হয়।

সোসাইটি নিবন্ধনের ক্ষেত্রে ফি ১০ হাজার থেকে বাড়িয়ে ১৫ হাজার টাকা করা হয়েছে। দলিল নথিভুক্তকরণে দিতে হবে ৪০০ টাকার স্থলে ৮০০ টাকা। দলিলাদি পরিদর্শনে ২০০-এর জায়গায় ৪০০ টাকা। নিবন্ধন সনদের অনুলিপি পেতে দিতে হবে ৫০০ টাকা। আগে এর ফি ছিল ২০০ টাকা। দলিলের কপি পেতে বা অংশবিশেষের জন্য প্রতি ১০০ শব্দের জন্য দিতে হবে ১০ টাকা। এ ক্ষেত্রে সর্বনিম্ন ফি হার ২০০ টাকার পরিবর্তে করা হয়েছে ৫০০ টাকা। সোসাইটির নামের ছাড়পত্র নেওয়ার খরচ দ্বিগুণ করে দুই হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

কোম্পানির শেয়ার মূলধন ১০ লাখ টাকার বেশি হলে তা নিবন্ধনের জন্য ৫০ লাখ টাকা পর্যন্ত প্রতি লাখে ফি ৫০ টাকা থেকে বাড়িয়ে ৮০ টাকা করা হয়েছে। আর ৫০ লাখ টাকার বেশি পরিমাণের জন্য প্রতি লাখে ৮০ টাকার পরিবর্তে ১৩০ টাকা করা হয়েছে।

সংঘস্মারকের বিবৃতি দাখিলের জন্য ৫০০ টাকার পরিবর্তে এক হাজার টাকা, অন্যান্য দলিলের জন্য ২০০ টাকার পরিবর্তে ৫০০ টাকা এবং সংঘস্মারক আইনের অধীন প্রয়োজনীয় বা অনুমোদিত কোনো বিষয় রেজিস্ট্রার কর্তৃক লিপিবদ্ধ করার ফি ৩০০ টাকার পরিবর্তে ৪০০ টাকা করা হয়েছে।

বিদেশি কোম্পানির ক্ষেত্রে বন্ধক, ডিবেঞ্চার বা চার্জের প্রথমবার নিবন্ধনের পর নিশ্চয়তা বিধানকৃত অর্থের মোট পরিমাণ অনধিক ৫ লাখ টাকা হলে ফি বর্তমান ৩০০ টাকার পরিবর্তে ৪০০ টাকায় উন্নীত করা হয়েছে। আর প্রথম ৫ লাখ টাকার পর থেকে ৫০ লাখ টাকা পর্যন্ত প্রতি ৫ লাখ টাকা বা তার অংশবিশেষের জন্য ২০০ টাকার জায়গায় ৩০০ টাকা এবং প্রথম ৫০ লাখ টাকার পর থেকে যে কোনো পরিমাণ টাকার জন্য প্রতি ৫ লাখ টাকা বা তার অংশবিশেষের জন্য বর্তমান ১০০ টাকার পরিবর্তে ২০০ টাকা এবং বন্ধক বা চার্জ নিবন্ধন বহি পরিদর্শনের ফি ২০০ টাকার জায়গায় ৫০০ টাকা ও রিসিভার নিয়োগের ফি ৪০০ টাকার পরিবর্তে ৫০০ টাকায় নির্ধারণ করা হয়েছে।

গেজেট: RJSC fee schedule

প্রকাশিত : জুলাই ১৬, ২০২৩

- Advertisment -

সর্বশেষ সংবাদ