পাক-ভারত ম্যাচ বাতিলের কারণ দেখছে না আইসিসি

9

পাকিস্তানি অ্যাথলেটকে ভিসা না দিয়ে আন্তর্জাতিক অলিম্পিক কমিটির তোপে পড়েছিল ভারত। তবে নিজেদের প্রভাব থাকা আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল (আইসিসি) থেকে ইতিবাচক কিছু হয়তো আশা করেছিল দেশটি। ভারত চাইছিল আসন্ন বিশ্বকাপে পাকিস্তানের সঙ্গে গ্রুপপর্বের ম্যাচ না খেলতে। তবে তেমন সিদ্ধান্তে আপাতত আইসিসির ইতিবাচক সাড়া পেল না দলটি।

আগামী ১৬ জুন বিশ্বকাপের গ্রুপপর্বে দু’দলের মুখোমুখি লড়াই হবে। ভারতের অভ্যন্তরে সেই ম্যাচটি বয়কটের ব্যাপারে চাপ রয়েছে। আছে বিপরীত মতও। এই অবস্থায় আইসিসি এক বিবৃতিতে জানিয়েছে, আমরা আমাদের সদস্যদের মধ্যকার পরিস্থিতি পর্যবেক্ষণ করছে। দুঃখজনক ঘটনাটি নিয়ে অন্যদের মতো আমরাও ভাবছি। খেলাধুলা, বিশেষ করে ক্রিকেটের একটা দারুণ সক্ষমতা আছে সব মানুষ ও সম্প্রদায়কে ঐক্যবদ্ধ করার। এই মূলনীতির ভিত্তিতে আমরা আমাদের সকল সদস্যের সঙ্গে কাজ করব।

বিবৃতিতে আরও বলা হয়, বিশ্বকাপের ম্যাচগুলো যেভাবে করার পরিকল্পনা হয়েছে সেখানে একটি খেলা হবে না, এমন কোনও আশঙ্কা বা কারণ আমরা দেখছি না।

সম্প্রতি পুলওয়ামায় সরকারি আধা সামরিক বাহিনীর ৪৬ জন সদস্য বিচ্ছিন্নতাবাদীদের হামলায় নিহত হয়েছে। এই ঘটনার জন্য জইশ-ই মোহাম্মদ নামে একটি জঙ্গি সংগঠনকে দায়ী করছে ভারত। আর সেই সংগঠনকে মদদ দেয়ার অভিযোগ এনেছে পাকিস্তানের বিরুদ্ধে। এ নিয়ে দুটি দেশের মধ্যে বিরোধ এখন চরমে। যা ক্রিকেটাঙ্গন পর্যন্ত গড়িয়েছে।

ইত্তেফাক/কেআই

ভাগ