জবিতে নানা আয়োজনে সরস্বতী পূজা উদযাপিত

7

ব্যাপক উৎসাহ ও উদ্দীপনা আর নানা আয়োজনের মধ্য দিয়ে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) উদযাপিত হয়েছে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব সরস্বতী পূজা। রোববার সকাল থেকেই বিদ্যাদেবী সরস্বতী পূজার বিভিন্ন কার্যক্রম শুরু হয়। জগন্নাথ বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় পূজা কমিটির উদ্যোগে এই পূজার আয়োজন করা হয়।

সনাতন ধর্ম মতে, শ্বেতশুভ্র রাজহংসের পিঠে চড়ে জ্ঞানের আলো ছড়াতে পৃথিবীতে আসেন বিদ্যাদেবী সরস্বতী। দেবীর আগমণ উপলক্ষে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীরা পূজামণ্ডপে দেবীর প্রতিমা স্থাপন করে। সনাতন ধর্মাবলম্বী শিক্ষার্থীদের সঙ্গে মুসলিম শিক্ষার্থীরাও নেচে-গেয়ে সরস্বতী পূজার আনন্দ উপভোগ করে। এমনকি পূজার সকল কার্যক্রমে হিন্দু ধর্মাবলম্বী শিক্ষার্থীদের সঙ্গে মুসলিম শিক্ষার্থীরা কাধে কাধ মিলিয়ে কাজ করেছে।

এবার পোগোজ ল্যাবরেটরি স্কুল অ্যান্ড কলেজসহ (আইইআর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে মোট ৩৭টি পূজামণ্ডপে পূজা অনুষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান প্রতিটি পূজামণ্ডপ পরিদর্শন করেন।

এদিকে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের উদ্যোগে আয়োজিত সরস্বতী পূজায় অন্যান্য বছরের মতো এবারও বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে আর্থিক অনুদান প্রদান করা হয়েছে। এছাড়া সরস্বতী পূজা উপলক্ষে সমাজকর্ম বিভাগের উদ্যোগে দরিদ্র শিশুদের মাঝে শিক্ষা উপকরণ বিতরণ করেন উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান। এসময় বিভিন্ন অনুষদের ডিন, ইনস্টিটিউটের পরিচালক, বিভিন্ন বিভাগের চেয়ারম্যান, শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।

ভাগ