কৃষি মন্ত্রনালয়ের দায়িত্বে টাঙ্গাইলের ড. আব্দুর রাজ্জাক

36
ছবি কপিরাইটের বিবেচনাধীন হতে পারে৷

নিউজ টাঙ্গাইল ডেস্ক: সোমবার (৭ জানুয়ারি) শপথ নিতে যাওয়া মন্ত্রিসভায় কৃষি মন্ত্রনালয়ের দায়িত্ব পাচ্ছেন টাঙ্গাইল-১ (মধুপুর-ধনবাড়ী) আসনের সংসদ সদস্য ড. আবদুর রাজ্জাক।

 তার ব্যক্তিগত সহকারী মাকসুদুল হাসান মাসুদ জানান, ড. আব্দুর রাজ্জাককে কৃষি মন্ত্রী করা হবে বলে ফোনে জানানো হয়েছে।

কৃষি মন্ত্রণালয় থেকে মতিয়া চৌধুরীর বাদ পড়ার বিষয়টি এক ধরনের নিশ্চিত ছিল। আওয়ামী লীগের গত তিন মেয়াদেই এই দায়িত্বটা পালন করেছেন তিনি। আর ১৯৯১ থেকে ১৯৯৬ সাল পর্যন্ত বিএনপি শাসনামলে নজিরবিহীন সার সংকট সামাল দিতে তার ব্যাপক ভূমিকা রয়েছে। সৎ রাজনীতিক হিসেবেও তার পরিচিতি রয়েছে।

নবম সংসদের পাঁচ বছর খাদ্যমন্ত্রীর দায়িত্ব পালন করা টাঙ্গাইল-১ আসনের আবদুর রাজ্জাক দশম সংসদ নির্বাচনের পর বাদ পড়ে যান। তাকে মতিয়ার মন্ত্রণালয়ের দায়িত্ব দেওয়ার বিষয়ে কোনো আলোচনা ছিল না।

আব্দুর রাজ্জাক টাংগাইল জেলার ধনবাড়ী উপজেলার মুশুদ্দি গ্রামে জন্মগ্রহণ করেন। তার পিতার নাম জালাল উদ্দিন এবং মাতার নাম রেজিয়া খুতুন।

১৯৭১ সালে তিনি বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক এবং ১৯৭২ সালে একই বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। ১৯৮২ সালে যুক্তরাষ্ট্রের পারডু বিশ্ববিদ্যালয় থেকে তিনি পিএইচডি অর্জন করেন। যুক্তরাষ্ট্রের পর তিনি যুক্তরাজ্যের অ্যাঞ্জেলিয়া বিশ্ববিদ্যালয়েও পড়ালেখা করেছেন। বাংলাদেশে ফার্মিং সিস্টেম রিসার্চ ও স্থায়ী গ্রামীণ কৃষি উন্নয়ন বিষয়ে তিনি অন্যতম একজন বিশেষজ্ঞ।

রাজ্জাক, বাংলাদেশ কৃষি উন্নয়ন কর্পোরেশনে (বিএডিসি) একজন বৈজ্ঞানীক কর্মকর্তা হিসেবে যোগদানের মাধ্যমে তার কর্মজীবন শুরু করেন এবং ২০০১ সালে বাংলাদেশ কৃষি গবেষণা পরিষদের প্রধান বৈজ্ঞানীক কর্মকর্তা হিসেবে চাকুরীজীবন শেষ করেন।

এদিকে এই সংবাদ তার নির্বাচনী এলাকায় ছড়িয়ে পড়লে কর্মী সমর্থকদের মাঝে আনন্দের বন্যা বয়ে যায়। তারা একে অপরের সাথে কোলাকুলি ও মিষ্টি মুখ করে আনন্দ ভাগাভাগি করে নেন।

ভাগ