ফেনীতে সংরক্ষিত নারী আসনে আলোচনায় শীর্ষে আওয়ামীলীগ নেত্রী রোকেয়া প্রাচী

33

মোহাম্মদ ইকবাল হোসাঈন :

ফেনীতে সংরক্ষিত নারী আসনে এমপি হিসেবে আলোচনার শীর্ষে রয়েছেন বাংলাদেশ মহিলা আওয়ামীলীগের সাংস্কৃতিক বিষয়ক সম্পাদক, মুক্তিযোদ্ধার সন্তান অভিনেত্রী রোকেয়া প্রাচী।

ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে স্নাতকোত্তর ডিগ্রিধারী রোকেয়া প্রাচী অভিনেত্রী হিসেবে ব্যাপক সুনাম ও জনপ্রিয়তা অর্জন করেছেন। একাধিক পুরষ্কার প্রাপ্ত এ তারকা অভিনেত্রী রাজনীতি, সমাজসেবা ও গনমাধ্যমেও সফল ব্যাক্তিত্ব। এছাড়া তিনি বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ সভাপতি, স্বপ্ন সাজাই’র প্রতিষ্ঠাতা ও শ্রমীক নেত্রী হিসেবে সর্বমহলে পরিচিত।

একাদশ জাতীয় নির্বাচনের পরবর্তী সময়ে স্থানীয় রাজনৈতিক মহল, ভক্ত, শুভাকাঙ্খীরা তাকে নিয়ে নানা রকম ফেসবুকে স্টাটাস দিয়ে তাকে এমপি হিসেবে দেখতে চান। স্থানীয়দের দাবি, রোকেয়া প্রাচী ফেনী -৩ আসনে মনোনয় প্রত্যাশী ছিলেন। আসনটি মহাজোটকে ছেড়ে দেয়া আওয়ামীলীগের কেউ মনোনয়ন পায়নি। তাই তাদের দাবি, সংরক্ষিত নারী আসনে তাকে নির্বাচিত করা হোক।

স্থানীয় আওয়ামী লীগ নেতৃবৃন্দ মনে করেন, ফেনীর দুটি আসন মহাজোট কে ছেড়ে দেয়ায় অাওয়ামীলীগ’ দলীয় এমপি মাত্র একজন।সে বিবেচনায় রোকেয়া প্রাচীর মত তৃনমুলে কর্মীবান্ধব ও দলের সক্রীয় নেত্রীকে সংরক্ষিত আসনে নির্বাচিত করা উচিত।

রোকেয়া প্রাচীকে এমপি হিসেবে চেয়ে নাট্যচার্য সেলিম আল দীন কেন্দ্রের সভাপতি সাংস্কৃতিক কর্মী রাজীব সারোয়ার জানান, দলীয় মনোনয়ন না পেয়েও তিনি সারাদেশে নৌকার প্রার্থী ও ফেনী-৩ এর মহাজোট প্রার্থী’র জন্য মাঠে ছিলেন। গত ৫ বছর ধরে স্কুল, কলেজ, মাদ্রাসা সহ তৃণমূলে তিনি জাতির পিতা, মুক্তিযুদ্ধের ইতিহাস ও সরকারের উন্নয়ন তুলে ব্যাতিক্রমভাবে তুলে ধরেছেন। তাই তাকেই সংরক্ষিত আসনে নির্বাচিত করা এখন সময়ের দাবী।

ভাগ