১৮২ রানে থামলেও রেকর্ড বইয়ে মুমিনুল

23

মুমিনুল হক। বয়স ২৬। ইতোমধ্যে গায়ে টেস্ট স্পেশ্যালিস্ট-এর তকমা লাগিয়ে ফেলেছেন। তবে সীমিত ওভারের ক্রিকেটেও তিনি যে কম যান তার আরও একবার প্রমাণ দিলেন বাংলাদেশি এই লিটল মাস্টার। যদিও এক সময় সব ফরম্যাটেই খেলতেন। তবে টেস্টের মতো ক্রিকেটের সংক্ষিপ্ততম ফরম্যাটে সেভাবে মেলে ধরতে পারেননি তিনি। রঙিন পোশাকে সর্বশেষ তাকে দেখা গিয়েছিল ওয়ানডে বিশ্বকাপে শ্রীলঙ্কার বিপক্ষে। একদিনের ক্রিকেট ক্যারিয়ারের তার ৩টি অর্ধশতক শেষ ১২ ম্যাচে পেলেও রঙিন পোশাকে এরপর আর তাকে খুঁজে পাওয়া যায়নি।

তবে, তামিম, সাকিব, মুশফিক, মাহমুদুল্লাহ পরবর্তী প্রজন্মে ব্যাটিং নির্ভরতার কথা মাথায় রেখে মুমিনুলকে নতুন করে রঙিন পোশাকে ফেরানো চেষ্টা করছে বিসিবি। এরই প্রাথমিক পদক্ষেপ হিসেবে তাকে অধিনায়ক করে বাংলাদেশ ‘এ’ দলের আয়ারল্যান্ড সফর। আর সেই সুযোগটা কি দারুণভাবে কাজে লাগালেন মুমিনুল। দলকে সামনে থেকে নেতৃত্ব দিয়েছেন, আবারও ব্যাট হাতেও সতীর্থদের সাহস যুগিয়েছেন। ফলাফল ১৩৩ বলে ২৭ চার ও ৩ ছক্কার সাহায্যে ১৮২ রান। তৃতীয় ওভারে নেমে দুর্ভাগ্যজনক রানআউটের শিকার হয়েছেন ৪৫তম ওভারে। তা না হলে স্বীকৃত লিস্ট-এ প্রথম বাংলাদেশি হিসেবে ডাবল সেঞ্চুরি মালিক হতে পারতেন তিনি। না হলেও একটা রেকর্ড অবশ্য হয়ে গেছে। তার ১৮২ রানের ইনিংসটি স্বীকৃত লিস্ট-এ বাংলাদেশের ব্যাটসম্যানদের মধ্যে দ্বিতীয় সর্বোচ্চ ইনিংস। সর্বোচ্চ ১৯০ রান আছে রকিবুল ইসলামের।

বুধবার ডাবলিনের দ্য হিলস ক্রিকেট ক্লাব গ্রাউন্ডে অনুষ্ঠিত এই ম্যাচে মুমিনুলের ১৮২, মোহাম্মদ মিথুনের ৫১ বলে ৮৭ এবং জাকির হাসানের ৭৯ রানের ওপর ভর করে বাংলাদেশ গড়ে ৩৮৬ রানের পাহাড়। বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে জবাট ভালো দিলেও  ৪৬ ওভার ১ বলে ৩০১ রানে সবক’টি উইকেট হারায় আয়ারল্যান্ড। বাংলাদেশ জয় পায় ৮৪ রানের।

ভাগ