সঙ্গীত জগতে সদ্য জ্বলে ওঠা এক উজ্জ্বল নক্ষত্রের গল্প

96

ছেলেটি তার অদম্য প্রচেষ্টায় ধীরগতিতে অগ্রসর হচ্ছে। এটা ঠিক বিন্দু থেকে সিন্ধু জয় হবার মতই একটি গল্প। সঙ্গীত জগতে সদ্য জ্বলে ওঠা এক উজ্জ্বল নক্ষত্রের গল্প। শৈশবে যখন সবাই ব্যস্ত থাকে দৌড়ঝাপ আর খেলাধূলা নিয়ে ছেলেটি তখন আপন মনে নিরালায় বসে গীটার প্র্যাক্টিসে ব্যস্ত। আজ আমরা সুর এবং গীটারকে সম্পূর্ণরূপে নিজপ্রাণে লালন করা সেই ছোট্ট বালককে নিয়ে কিছু কথা আপনাদের সাথে শেয়ার করবো।

এম.এ সম্রাট ওরফ রকস্টার। পরিবারের একমাত্র উত্তরসুরি বাবা-মার আদরের সন্তান ও দুই বোনের চোখের মণি আর বন্ধুমহলের কাছে সে “রকস্টার”। রকস্টার নামটি তার বন্ধুমহলেরই দেয়া। গীটারের সাথে সন্ধি হয় যখন সে সবে “গীটার” শব্দটি উচ্চারন করতে শিখেছে আর সপ্তম শ্রেণী থেকে শুরু হয় গীটার সাধনা। ছেলেবেলার সেই টুংটাং মাধুর্য কখন যে তার প্রিয় শখে পরিণত হয়েছে তা সম্রাট নিজেও জানতে পারেনি। এই সুর ও সঙ্গীতের অনুপ্রেরনায় যোগান দিয়েছে তার পরিবার ও বন্ধুমহল। এখন তার স্কুল কলেজ প্রায় সবাই তাকে রকস্টার নামেই সম্বোধন করে থাকে।

প্রতিদিন ভোরবেলা ঘুম থেকে উঠে এলাকার পার্কে নয়তো বাসা থেকে একটু দূরে দিগন্তবিস্তৃত সবুজের মাঝখানে বসে রেওয়াজ করাটাই তার একমাত্র সুর ও গীটারচর্চা। কোন এক গীটার প্রশিক্ষকের নিকট বেশ কয়েকদিন ক্লাসও করেছে কিন্তু প্রশিক্ষন সিস্টেম তার গীটারের সুর খুব একটা উন্নত করতে সক্ষম হয়নি তাই সে ওসব বাদ দিয়ে এখন কখনো বাসার ছাদে অথবা বারান্দায় বসেই সুর ও তালে মিশ্রিত হতেই সাচ্ছন্দ বোধ করে।

আমরা তার স্বপ্ন সম্পর্কে জেনেছি – “ একদিন সকালে ঘুম ভেঙ্গে উঠে দেখবে তার করিডোরে মানুষের উপচে পড়া ভীড়। সাংবাদিক, সঙ্গীত পরিচালক আর অগণিত ভক্তের মেলা। কেউ হয়তো এ্যালবাম সাইন কেউ রকস্টার সাক্ষাৎকার আর ভক্তরা একটু খানি তার সুর ও গীটারে সুরের মূর্ছনা শুনতে ব্যাকুল।“
বর্তমানে সম্রাট বগুড়ার ক্যান্ট. পাবলিক কলেজে উচ্চ মাধ্যমিক প্রথম বর্ষের ছাত্র। ইতোমধ্যে সম্রাট ইউটিউবে তার নিজ নামে একটি একাউন্ট ওপেন করছে। সেখানে বেশ কিছু গান কভার করে আপলোড করা হয়েছে।
সম্রাট প্রায় সব ধরনের টিউন ই গীটারে তুলতে পারে। স্কুল ও কলেজের বিভিন্ন ফাংশনে টিচাররা খুব আগ্রহের সাথে তাকে ফাইনাল সিলেকশনে নির্বাচিত করে। বেশ কয়েকটা স্টেজ শো করেছে সে। তার কভার করা গাওয়া “এই বৃষ্টি ভেজা রাতে”, “যদি ভুলে যাও”, “আরশীনগর” দর্শকের মাঝে বেশ উদ্দীপনার প্রকাশ করেছে ।

গীটার শেখার প্রধান শিক্ষালয় তার ইউটিউব। ভাবা যায়! শুধুমাত্র ইউটিউব চ্যানেলে ভিডিও দেখে গীটার ও সুরের ধ্বনি রপ্ত করা। এটা সত্যিই অকল্পনীয়, এক কথায় অসাধ্য একটি ব্যপার। রকস্টার সেই অসাধ্য কাজটি অতি সহজেই রপ্ত করেছে। আপনারা যদি তার প্রতিভাকে দৃষ্টিগোচর ও শ্রবণোত্তর করতে আগ্রহী থাকেন তবে ভিজিট করুন ইউটিউবে Somrat Sabbir
আমরা সবাই দোআ করি সম্রাট তুমি একজন সফল সঙ্গীতশিল্পী এবং গীটারিস্ট হও। আমরা চাই জেমস, আইয়ুব বাচ্চু, মাইলস এর সাথে আরও একটি নাম সম্রাট সবার মুখে মুখে জয়কার হউক। তোমার অদম্য চেষ্টা ইনশাল্লাহ তোমাকে তোমার লক্ষ্যে পৌঁছবেই।

ভাগ