শান্তি এবং শৃঙ্খলায় নজরুল বিশ্ববিদ্যালয়ের স্থান সবার শীর্ষে

387

মোঃ নুরে আলম সিদ্দিকী,
জাককানইবি প্রতিনিধি:

প্রায় এক যুগ পূর্বে কবি কাজী নজরুল ইসলামের স্মৃতি বিজড়িত ময়মনসিংহের ত্রিশালে প্রতিষ্ঠিত হয় ” জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয়”। প্রাকৃতিক সৌন্দর্যঘেরা
এ বিশ্ববিদ্যালয়টির রয়েছে দেশে -বিদেশে সুনাম আর বিশেষ খ্যাতি। খেলাধুলাসহ নানা সাংস্কৃতিক প্রতিযোগিতায় দেশে বিদেশে প্রথম স্থান অর্জনের ইতিহাসও রয়েছে এই বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের । উক্ত বিশ্ববিদ্যালয়ে গত ১১ই নভেম্বর থেকে ১৫ই নভেম্বর পর্যন্ত নেয়া হয় ২০১৮-২০১৯ শিক্ষাবর্ষের ভর্তি পরীক্ষা। এবছরও জাককানইবিতে ভর্তি হওয়ার সুযোগ পাচ্ছেন দেশসেরা মেধাবীরা ।

বর্তমান ভিসি’ র সুনিপুণ ব্যবস্থাপনায় সম্পূর্ন নকলমুক্ত,দুর্নীতিমুক্ত, শান্তিপূর্ণ পরিবেশে ভর্তি পরীক্ষা নিতে সক্ষম হয় বিশ্ববিদ্যালয় প্রশাসন । যেখানে অনেক নামীদামী,অর্ধশত বৎসর পূর্বে প্রতিষ্ঠিত বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় দুর্নীতি,প্রশ্নপত্র ফাসের অভিযোগ উঠে সেখানে মাত্র একযুগ আগে প্রতিষ্ঠিত এই বিশ্ববিদ্যালয়ের এমন শান্তি ও শৃঙ্খলাপূর্ণ ভর্তি কার্যক্রম এখন সকলের প্রশংসার বিষয় হয়ে উঠেছে।

জানা যায় বর্তমান ভি সি ‘র প্রচেষ্টায় ভর্তি পরীক্ষা সফল করার পেছনে কাজ করেছে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন স্বেচ্ছাসেবী সংগঠন, আঞ্চলিক সংগঠন, রাজনৈতিক সংগঠন: বাংলাদেশ ছাত্রলীগসহ বিশ্ববিদ্যালয়ের সাধারন শিক্ষার্থীরাও। দেশের বিভিন্ন প্রান্ত থেকে ছুটে আসা ভর্তিচ্ছু এবং তাদের অভিভাবকদেরকেও দেয়া হয়েছে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা।বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা দিতে আসা ছাত্রদেরকে ক্যাম্পাস থেকে প্রায় তিন কিলোমিটার দূর ( ঢাকা ময়মনসিংহ মহাসড়ক )থেকে ভোলান্টিয়ার কর্তৃক বাইকে করে এগিয়ে আনা,প্রশাসন কর্তৃক ভর্তিচ্ছুদের জন্য স্পেশাল বাসের ব্যবস্থা,বিশ্ববিদ্যালয় শাখা ছাত্রলীগ কর্তৃক শিক্ষা উপকরণ বিতরণ ও বিশুদ্ধ খাবার পানির ব্যবস্থা এবং আঞ্চলিক সংগঠনগুলোর হেল্পডেস্কের মাধ্যমে দেয়া সহযোগিতাগুলোর প্রশংসার সংবাদ ছড়িয়ে পড়েছে দেশের বিভিন্ন সংবাদপত্র ও গণমাধ্যমে।

নেত্রকোনা হতে আসা এক পরীক্ষার্থীর অভিভাবক মোঃ খালিদ হাসান জানান, এ ধরনের শান্তিপূর্ণ পরিবেশে ভর্তিপরীক্ষা এবং অভিভাবকদের জন্য এত সুন্দর আয়োজন আমি কোন বিশ্ববিদ্যালয়েই দেখিনি।উল্লেখ্য,,বর্তমান ভিসি প্রফেসর ড. এ. এইচ. এম. মোস্তাফিজুর রহমানের নিয়োগের পর এ পর্যন্ত দু’টি ভর্তিপরীক্ষা অনুষ্ঠিত হয়েছে, কেউ তাহার পরিচালনায় কোন ধরনের প্রশ্ন তুলতে পারে নি। তাছাড়াও সাধারন শিক্ষার্থীদের দেয়া তথ্যমতে জানা যায় যে , বর্তমান ভিসি ক্যাম্পাসের পরিবেশ পাল্টে দিয়েছেন, নিয়েছেন নানান কার্যকরী পদক্ষেপ, যেগুলো প্রত্যেকটি শিক্ষার্থীদের মেধার মনন বিকাশে ও আবাসিক হলগুলোতে থাকা শিক্ষার্থীদের জীবনযাত্রার মান উন্নয়নে অভাবনীয় ভুমিকা পালন করছে ।।

ভাগ