ভয়ঙ্কর হয়ে উঠছে ইরান, যুক্ত হল নতুন ক্ষেপণাস্ত্র

30

আন্তর্জাতিক মহলে উত্তাপ ছড়িয়ে নিজেদের সামরিক বাহিনীকে আরও শক্তিশালী করতে মরিয়া বিশ্বের ক্ষমতাধর দেশগুলো। চলছে বাকযুদ্ধ আর ভয়ঙ্কর সব মহড়া। তারই জের ধরে এবার আধুনিক প্রজন্মের স্বল্প পাল্লার ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র ফতেহ মোবিন-এর আনুষ্ঠানিক প্রকাশ করল ইরান।

এ ব্যাপারে ইরানের প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল আমির হাতামি বলেন, ‘জনগণকে দেয়া প্রতিশ্রুতি মতো আমরা আমাদের ক্ষেপণাস্ত্রের ক্ষমতা ও শক্তি বাড়িয়েই চলেছি। প্রায় প্রতিদিনই আমরা সেটা করছি।’ নতুন এই ক্ষেপণাস্ত্রকে প্রতিরক্ষামন্ত্রী একশ’ শতাংশ দেশীয়, কর্মতৎপর, কৌশলী এবং নিখুঁত আখ্যা দেন।

এ সময় তিনি আরও বলেন, ‘বৃহত্তর ইরানের উপর যতই মনস্তাত্ত্বিক যুদ্ধ চালিয়ে চাপ সৃষ্টি করা হবে, ততই প্রতিরক্ষা ক্ষেত্রে আমাদের শক্তি বৃদ্ধির সংকল্প আরো দৃঢ় হবে।’

এদিকে দেশটির সরকারি সংবাদমাধ্যম আইআরআইবি জানিয়েছে, সমস্ত পরীক্ষায় সাফল্যের সঙ্গে উত্তীর্ণ হয়েছে ফতেহ মোবিন। স্বল্প পাল্লার ক্ষেপণাস্ত্র ফাতেহ মোবিন স্থল ও সাগরে হামলার জন্য ব্যবহৃত হতে পারে।

উল্লেখ্য, ক্রমশই উত্তপ্ত হয়ে উঠছে ইরান ও যুক্তরাষ্ট্রের সম্পর্ক। ২০১৫ সালে ইরানের সঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের একটি পরমাণু চুক্তি স্বাক্ষরিত হয়েছিল। সম্প্রতি, সেটি বাতিল করে দিয়ে ইরানের ক্ষেপণাস্ত্র তৈরির উপর বিধি-নিষেধ আরোপ করার দাবি জানান মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

ভাগ