নাজনীন না নার্গিস

21

সিলেট সিটি কর্পোরেশনের (সিসিক) ২৭টি ওয়ার্ডের মধ্যে থেকে ৩টি করে সাধারণ ওয়ার্ড যুক্ত করে গঠন করা হয়েছে নারীদের জন্য সংরক্ষিত একেকটি অাসন। সেই হিসেবে নগরীতে নারীদের জন্য সংরক্ষিত কাউন্সিলর পদ রয়েছে ৯টি। গত ৩০ জুলাই অনুষ্ঠিত নির্বাচনে ৮টি সংরক্ষিত ওয়ার্ডে বিজয়ীদের নাম বেসরকারিভাবে ইতোমধ্যে জানিয়েছে নির্বাচন কমিশন।

কিন্তু সাধারণ ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ডের সমন্বয়ে গঠিত সংরক্ষিত ৭ নম্বর ওয়ার্ডে দুইজন প্রার্থী সমান সংখ্যক ভোট পান। নাজনীন অাক্তার কণা ও নার্গিস সুলতানা রুমি দু’জনেই পেয়েছেন ৪ হাজার ১৫৫টি ভোট। তাই সেখানে পুনঃনির্বাচনের প্রয়োজন দেখা দেয়। ৩০ জুলাইয়ের নির্বাচনে ৭ নম্বর ওয়ার্ডে ১০ জন নারী অংশ নিয়েছিলেন। এদের মধ্যে নাজনীন ও নার্গিস পান সমানসংখ্যক সর্বোচ্চ ভোট। তাদের প্রাপ্ত ভোট ৪ হাজার ১৫৫।

আজ শনিবার সংরক্ষিত ৭ নম্বর ওয়ার্ডের নারী কাউন্সিলর পদে পুনঃনির্বাচন। এখন দেখার বিষয় অাজ ওয়ার্ডের ভোটাররা কাকে পছন্দ করেন। ‘সেভেনে’ কে হচ্ছেন ‘লাকি’?

জানা গেছে, দু’জনেই এলাকাতে সমান জনপ্রিয় ও অাওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। নার্গিস সুলতানা রুমি মুক্তিযোদ্ধা পরিবারের সন্তান। নাজনীন অাক্তার কণা এর অাগেও দ্বিতীয় সিটি নির্বাচনে বিজয়ী হয়েছিলেন। পরেরবার তিনি শামীমা স্বাধীনের কাছে হেরে যান। অার এবার শামীমা স্বাধীন ৩০ জুলাই নির্বাচনের দিন হেরে যান।

চশমা প্রতীকে নার্গিস সুলতানা ও জিপগাড়ি প্রতীকে নাজনীন অাক্তার কণার নাম থাকবে ব্যালটে। ১৯, ২০ ও ২১ নম্বর ওয়ার্ড মিলিয়ে গঠিত সংরক্ষিত ৭ নম্বর ওয়ার্ডে মোট ভোটার সংখ্যা ৩৪ হাজার ১২৩ জন। ১৪টি কেন্দ্রে ভোটকক্ষ রয়েছে ৯৭টি।

সিটি নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা মো. অালীমুজ্জামান জানিয়েছেন, সংরক্ষিত ৭ নম্বর ওয়ার্ডের অন্তর্ভুক্ত ১৯ নম্বর ওয়ার্ডে মোট ভোটার ১১ হাজার ৬২৬ জন। এদের মধ্যে পুরুষ ৬ হাজার ১০০ জন ও নারী ৫ হাজার ৫২৬ জন।
এই ওয়ার্ডের কেন্দ্রগুলো হচ্ছে হাজী শাহমীর (রহ.) সরকারী প্রাথমিক বিদ্যালয়ের পূর্ব দিকের ভবন পুরুষদের জন্য; নারীদের জন্য পশ্চিম পার্শ্বের ভবন। বখতিয়ার বিবি সরকারি প্রাথমিক বিদ্যালয় কেন্দ্র পুরুষদের জন্য; নারীদের জন্য দর্জিপাড়া সার্ক ইন্টারন্যাশনাল কলেজের কেন্দ্র।

২০ নম্বর ওয়ার্ডে মোট ভোটার ১০ হাজার ৫৬৪ জন। এর মধ্যে পুরুষ ৫ হাজার ৪২৯ জন ও নারী ভোটার ৫ হাজার ১৩৫ জন। এই ওয়ার্ডের ভোটকেন্দ্রসমূহ হচ্ছে টিলাগড় এমসি কলেজে পুরুষ ও নারীর জন্য পৃথক পৃথক কেন্দ্র। দেবপাড়া নবীনচন্দ্র সরকারি প্রাথমিক বিদ্যালয়ের উত্তর দিকের ভবনে পুরুষদের জন্য ও দক্ষিণ পার্শ্বে নারীদের জন্য। সৈয়দ হাতিম অালী উচ্চ বিদ্যালয় নারী ও পুরুষ ভোটকেন্দ্র।

২১ নম্বর ওয়ার্ডে মোট ভোটার ১১ হাজার ৯৩৩ জন। পুরুষ ৬ হাজার ৩৪ জন ও নারী ৫ হাজার ৮৯৯ জন। ওয়ার্ডের ভোট কেন্দ্রগুলো হচ্ছে সৈয়দ হাতিম অালী উচ্চ বিদ্যালয় নারী ও পুরুষ ভোটকেন্দ্র, কালাশীল চান্দুশাহ জামেয়া ইসলামীয়া দাখিল মাদরাসায় পুরুষ ও নারীদের জন্য। সোনারপাড়া সরকারী প্রাথমিক বিদ্যালয় ও শিবগঞ্জ স্কলার্সহোম প্রিপারেটরি স্কুলে পুরুষ ও নারী ভোটকেন্দ্র।

ভাগ