দীর্ঘ ২২দিন অপেক্ষার পরে উপকূলজুড়ে চলছে জেলেদের প্রস্তুতি

7

সোহেল মাহমুদ, মহিপুর থেকেঃ প্রতি বছরের ন্যায় এবছরও মা ইলিশ রক্ষায় মাছ শিকার বন্ধ ছিল দীর্ঘ ২২দিন। দেখতে দেখতে কেটে গেল ২২দিনের অবরোধ। অপেক্ষার পালা শেষ হল জেলেদের। এখন দীর্ঘ অপেক্ষার পরে জেলেপাড়াগুলোয় চলছে মাছ শিকারের প্রস্তুতি। দীর্ঘ অপেক্ষার পরে তারা আবারও সমুদ্রে মাছ ধরতে পারবে এতে অনেকেই আনন্দিত।

সরেজমিন কয়েকটি জেলেপাড়ায় ঘুরে দেখা যায়, জেলেরা পুরোদমে সমুদ্রে মাছ ধরার প্রস্তুতি নিচ্ছে।

দীর্ঘক্ষণ কথা হয় জেলে মোঃ আব্দুর রহমানের সাথে। তিনি বলেন, সরকার একটা ভাল উদ্যেগই নেয়, প্রেতেক বছর ২২দিন মাছ ধরা বন্ধ থাহে। হ্যাতে মোগো যে ক্ষতি অয়, হের চেয়ে লাভ বেশি অয়। কারণ, যদি মা ইলশা মাছ ধরা পরে হেলে সাগরে গোনে মাছ কুইম্মা যায়। আর এই ২২দিন পর এহন মাছ ধরলে মাছ বেশি পামু।

এ প্রসঙ্গে স্থানীয় বিশ্লেষকরা বলেন, বাংলাদেশের আয়ের বিরাট একটা অংশ আসে মাছ থেকে। আর সঠিক সময় যদি মা ইলিশ বাচ্চা দিতে পারে তাহলে ইলিশের পরিমাণ অনেক গুণে বেড়ে যাবে। সংশ্লিষ্ট কর্তৃপক্ষ যারা দায়িত্বরত ছিলেন তাদের অক্লান্ত পরিশ্রমের কারণে এ বছর কেহই অবাধে মাছ শিকার করতে পারেনি। এতে মা ইলিশ রক্ষা পেয়েছে। আর এদেশ আমাদের, এদেশের সবধরনের সম্পদ রক্ষার দায়িত্ব আমাদের সকলেরই। তাই সকলকেই দেশের স্বার্থে সরকারের আইন মেনে চলা একান্ত কর্তব্য।

ভাগ